করোনাভাইরাস: ভারত জুড়ে 75 টি জেলায় সম্পূর্ণ লকডাউন, কেবলমাত্র প্রয়োজনীয় পরিষেবাগুলি চালানো ||COVID-19 news in bangla




Image result for janta curfew

   
রোববার ভারত কোভিড -১৯ মামলায় তীব্র সংক্রমণের ঘটনা ঘটেছে এবং আরও দু'জনের মৃত্যুর খবর পেয়ে কেন্দ্র ও রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে যে সারা দেশের 75৫ টি জেলা যেখানে করোন ভাইরাসের ঘটনা ঘটেছিল তা সম্পূর্ণভাবে তালাবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে, কর্মকর্তারা রবিবার জানিয়েছেন।
কর্মকর্তারা জানিয়েছেন, আন্তঃদেশীয় বাস পরিষেবা ৩১ শে মার্চ পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সমস্ত রাজ্যের মুখ্য সচিবরা এবং মন্ত্রিপরিষদ সচিব এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিবরা উপস্থিত একটি উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
"মারাত্মক কোভিড -১৯ এর বিস্তারকে সংযোজন করার প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে, এটি একমত হয়েছিল যে আন্তঃদেশীয় পরিবহণের বাস সহ অ-অপরিহার্য যাত্রীবাহী যান চলাচলে নিষেধাজ্ঞাগুলি 31 মার্চ পর্যন্ত বাড়ানোর জরুরি প্রয়োজন ছিল," ক কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কর্মকর্তা মো।
"রাজ্য সরকারগুলি নিশ্চিত কোভিড -১৯ মামলা বা হতাহতদের সাথে প্রায় 75৫ টি জেলায় কেবলমাত্র প্রয়োজনীয় পরিষেবা পরিচালনার জন্য আদেশ জারি করবে," এই কর্মকর্তা বলেছিলেন।
যে জেলাগুলি লকডাউন ঘোষিত হয়েছিল সেগুলি হ'ল রাজ্যগুলি থেকে উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরল অন্তর্ভুক্ত।
এটি লক্ষ করা গিয়েছিল যে বেশ কয়েকটি রাজ্য সরকার ইতোমধ্যে এই বিষয়ে আদেশ জারি করেছে। সমস্ত মুখ্য সচিবরা অবহিত করেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রদত্ত 'জনতা কারফিউ'র আহ্বানের বিষয়ে অভূতপূর্ব এবং স্বতঃস্ফূর্ত প্রতিক্রিয়া রয়েছে।
রাজ্য সরকারগুলি পরিস্থিতি তাদের মূল্যায়নের উপর নির্ভর করে তালিকাটি প্রসারিত করতে পারে।সভায়, শহরতলির রেল পরিষেবা সহ 31 শে মার্চ পর্যন্ত সমস্ত ট্রেন পরিষেবা স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে, মালামাল ট্রেনগুলি ছাড় দেওয়া হয়। সমস্ত মেট্রোরেল পরিষেবাও 31 মার্চ পর্যন্ত স্থগিত ছিল।
এদিকে, কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী বাসভরাজ বোমাই রাজ্যের নয়টি জেলায় - বাঙ্গালুরুর নগর, বেঙ্গালুরু পল্লী, ম্যাঙ্গালোর, মাইসুর, কালবুর্গী, ধরওয়াদ, চিককাবল্লাপুরা, কোডাগু, বেলগাঁও - যেখানে কেবল প্রয়োজনীয় পরিষেবাগুলি কাজ করবে তা কলম্বিয়া ঘোষণা করেছে। তিনি বলেছিলেন যে নয়টি জেলা জুড়ে আন্তঃজেলা পরিবহন 31 মার্চ পর্যন্ত স্থগিত থাকবে।
বাসভরাজ বোমাই আরও বলেছিলেন যে বিশ্বব্যাপী এই সঙ্কটের সময়ে শিল্পের প্রয়োজন হলে কেবল ৫০ শতাংশ শ্রম ব্যবহার করা উচিত।
অধিকন্তু, সূত্রগুলি বলেছে যে সম্ভবত লকডাউন পরিস্থিতি সম্ভবত দিল্লি, নোইডা, গুড়গাঁও এবং গাজিয়াবাদে রয়েছে, যেখান থেকে উপন্যাসের করোনভাইরাস ইতিবাচক ঘটনাগুলির খবর পাওয়া গেছে।
রবিবার দুপুরে মহারাষ্ট্র ও দিল্লিতে ১৪৪ ধারা জারি করা হয়েছিল, কর্তৃপক্ষ ঘোষণা করেছিল যে ভাইরাস ছড়িয়ে পড়ার লক্ষ্যে দেশব্যাপী মেট্রো পরিষেবাগুলি ৩১ শে মার্চ পর্যন্ত স্থগিত করা হবে।
রবিবার স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লুভ আগ্রওয়াল এক সংবাদ সম্মেলনের সময় জেলাগুলিকে পরামর্শ দিয়েছেন, যেখান থেকে কোভিড -১৯ এর মামলা হয়েছে, সেখানে তালাবদ্ধ করার আহ্বান জানানো হয়েছে, তবে তিনি বলেছিলেন, মুদি, ফায়ার সার্ভিস, খাবার ও দুধ এখনও পাওয়া উচিত জনগনের জন্য. তিনি বলেছিলেন যে রাজ্যগুলি অবশ্যই প্রয়োজনীয় পরিষেবা সম্পর্কে সিদ্ধান্ত নেবে।
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, তেলঙ্গানা, পাঞ্জাব এবং তামিলনাড়ু থেকে নতুন করে মামলার খবর প্রকাশের পর রবিবার ভারতে অভিনব করোনভাইরাস মামলার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪১।
রোববার সারাদেশে কয়েক মিলিয়ন মানুষ ঘরে বসে ছিলেন, রাস্তাগুলি নির্জন চেহারা পরেছিল এবং খালি সংখ্যক যানবাহন রাস্তায় নেমেছিল 'জনতা কারফিউ'-র উপন্যাসের করোনরভাইরাস মহামারী ছড়িয়ে দেওয়ার জন্য মোদির আবেদনের এক নজিরবিহীন বন্ধে। বিশ্বব্যাপী 13,000 এরও বেশি মানুষের জীবন দাবি করা হয়েছে।

Comments